80-20 Rule

৮০-২০ রুল

জিনিসটা কেমন যেন খটমটে শোনাচ্ছে । আমিও তাই মনে করি । কিন্তু লজিক্যালি দেখলে ঠিকই মনে হয় । তো কি এই ৮০-২০ রুল?
শুরুর আগে, চিন্তা করে দেখুন তো আপনার সাথে কখনো এরকম হয়েছে কি না, আজ বা আগামিকালের জন্য একটা গঠনমূলক ডে প্লেন করলেন অথবা ডেইলি রুটিন । কিন্তু এর অর্ধেকই সম্পন্ন করতে পারলেন না । কারণ কী? এটাই আমাদের নর্মাল বৈশিষ্ট্য । এই জায়গাতে এসে ৮০-২০ রুলের ব্যাপারটা পরিলক্ষিত হয় । এটাকে Pareto Principle বলা হয় ।

অর্থাৎ কোন একটা কাজ বা টাস্ক সম্পন্ন করলে সেটার ক্ষেত্রে ২০% প্রচেষ্টা প্রয়োজনীয় হয়ে থাকে বাকী ৮০% অপ্রয়োজনীয়! আমাদের কাজের ১০০% ফলাফল ২০% Effort বা প্রচেষ্টা থেকে আসে। এটা কোন ধ্রুব ব্যাপার না । একটা থিওরি বা মতবাদ । কিন্তু অনেক ক্ষেত্রেই এর সত্যতা পাওয়া যায় । এর উল্টো ক্ষেত্রে রেজাল্ট কিন্তু ১০০% হয় । কারণ সেই কাজ তো সম্পন্ন হয়েই গিয়েছে । যদি এটাকে মেনে নেওয়ার মানসিকতা থাকে তাহলে মনে রাখতে হবে, এরপরে যেকোন কাজ করার সময় সেটার মাত্র ২০% ঠিকঠাক রেজাল্ট দেবে আর বাকী ৮০% হাওয়ায় উড়ে যাবে 😛

অনেক ব্যাখ্যা তো করা হলো । কিন্তু এটা ন্যাচারালি ঘটে থাকলে এত জেনে রাখার দরকার কী? আমাদের তো আর হাত নেই! বিষয়টা একটু অন্য ভাবে চিন্তা করে দেখা যাক । আমরা যদি দেখি ২০% ইনপুটের ফলাফল ১০০% তাহলে আমরা শতকরা ভাগ যদি আরেকটু বাড়িয়ে দিতে পারি তাহলে কি হবে?! রকেট চাঁদের দেশ ছাড়িয়ে মঙ্গল গ্রহে কী ল্যান্ড করবে? মানে ১০০% এর বদলে ১১০/১২০% হবে কি না?! 😛 Jokes a part.

৮০-২০ রুল মেনে চলতে পারলে আমাদের যেকোন কাজের প্রোডাক্টিভিটি অনেক বেড়ে যাওয়া সম্ভব হবে । আপনি যেহেতু এখন জানেন সমস্ত কাজের ফলাফল আসবে না । তাহলে বেছে বেছে যেসকল কাজ অপ্রয়োজনীয় সেগুলো ছাটাই করার ব্যাপারটা মাথায় রাখতে পারবেন । ডেইলি রুটিনে অনেক কাজের লিস্ট না করে শুধু যতটুকু করতে পারবেন মনে হবে ততটুকুই সেট করবেন । এছাড়া টাইম ম্যানেজমেন্ট অনেক ভালভাবে করা যায় । ক্যারিয়ার ডেভেলপমেন্টে তো এটা একটা বড় রুল ।

80-20 Rule- ashiqur rahaman
এর অনেক উদাহরণ আছে । আমি simplicable.com এর দুইটা উদাহরণ দিচ্ছি

“80% of sales come from 20% of your products

Product diversification may have limited impact on your business.”

যদি কোন ব্যবসার ৮০% সেলস ২০% প্রোডাক্ট থেকে আসে এবং বাকী প্রোডাক্ট পড়ে থাকে তাহলে কি সেই প্রোডাক্ট রাখার কোন অর্থ আছে?

“80% of work is completed by 20% of your team

The observation that there is often a wide performance gap between your top performers and the rest of your team.”

টিম হেড যখন দেখবেন এইরকম অবস্থা সে নিশ্চই একটা একশন নিবেন । সেক্ষেত্রে তাকে অবশ্যই এই ব্যাপারটা পর্যবেক্ষণ করতে হবে । ৮০-২০ রুল ফলো করে হোক অথবা অন্যভাবে । বুঝতে হবে কোন ৮০% এর আউটপুট খারাপ হচ্ছে ।

একটা ব্যাপার মনে রাখতে হবে এরকম অনুপাত কিন্তু ধ্রুব নয় । ন্যাচারলি এই মতবাদটা অনেক ক্ষেত্রে গৃহীত হয়ে থাকে ।
এখন কথা হচ্ছে এসব করবেন কিভাবে? এটা করাটা এখন অনেক সহজ হবে আশা করছি । আপনার জীবনের কোন কাজ গুরুত্বপূর্ণ, কোনটা না করলেও চলবে, আর কোন কাজে কোন গুলো ছাটাই করলে প্রবলেম হবে না নিশ্চই আপনি ভাল জানেন । আর একটু রিসার্চ করতে পারেন গুগল করে । তাহলে সম্পূর্ণ গাইড পেয়ে যাবেন ।

4 thoughts on “৮০-২০ রুল”

Leave a Comment

Your email address will not be published.

This will close in 0 seconds