2021 Top skills

২০২১ এর টপ স্কিলস

একটি গুরুত্বপূর্ণ শব্দ । এর ব্যাপকতাও অবশ্যই বিশাল । আমাদের জীবনের বড় অংশই কেটে যায় স্কিলের পিছনে ছুটতে । কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে আমাদের মাথায় বিশেষভাবে এটা থাকে না যে আমরা কোন স্কিল অর্জন করছি । আমাদের স্কুল, কলেজ লাইফ চলে যাওয়ার পরে একটু একটু মাথায় আসে ইউনিভার্সিটি ওঠার পরে যে স্কিল বলে একটা আলদা রাজ্য আছে, যেটা আয়ত্বে আনা জরুরি । চাকরি, ব্যবসা, ক্যারিয়ার ডেভেলপমেন্টে হেল্প হবে । যাইহোক অনেক কমন স্কিল আছে যেগুলো অর্জন করা এখন প্রায় বাধ্যতামূলক হয়ে গেছে যারা লেখাপড়া বা চাকরি করছেন । এখানে আমি উপস্থাপন করতে চাচ্ছি ২০২১ এ সব চেয়ে বেশি ডিমান্ডে যেসব স্কিল গুলো থাকবে সেসব বিষয় নিয়ে । মৌলিক স্কিল এর ব্যাপারে ভবিষ্যতে একদিন বিস্তারিত লেখা যাবে ।

এর আগে বলে নেই, অধিকাংশ স্কিল হচ্ছে সফট স্কিল । এগুলো আয়ত্বে আনার জন্য আপনি ঘরে বসেই শিখতে পারবেন তবে প্রচুর সেলফ মোটিভেশন লাগবে । কম্পিউটার এর মাধ্যমে । তবে বর্তমানে একুশ শতকের একুশতম বর্ষে এসে আমরা সবাই হয়তো বুঝতে পারছি কম্পিউটারের সফট স্কিল গুলোই এখন সব থেকে বেশি মূল্যবান । কিংবা যেসব স্কিল ফিজিকালি শিখতে হয় সেসবের মধ্যেও সফট স্কিল গুলো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে । যেমন, রোবোটিক্স ।

স্কিলগুলোঃ সংক্ষিপ্তভাবে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করি ।

Artificial Intelligence

এর অর্থ হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা । অনেকেই হয়তো আগে এর ব্যাপারে শুনে থাকবেন । কোন ডিভাইসে এমনভাবে প্রোগ্রাম করা হয় যাতে সে প্রতিনিয়ত ভালোভাবে শিখতে পারে সে একজন মানুষের মত সব কিছু শিখতে শিখতে ডেভেলপ করবে । তাকে যদি আপনি শিখিয়ে দেন আপনার নাম অমুক, তাহলে পরবর্তীতে সে ওই নাম মনে রাখবে । যন্ত্রকে ট্রেনিং দেওয়াটাই হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মধ্যে পড়ে । রোবটসহ, সফটওয়্যারে এর ব্যবহার বাড়ছে । গুগল অ্যাসিস্ট্যান্ট কিন্তু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সমৃদ্ধ । আরেকটি উদাহরণ হচ্ছে রোবট সোফিয়া । এই স্কিলের প্রচুর চাহিদা তৈরী হচ্ছে বর্তমানে ।
গড় বেতনঃ $78k–150kper year

Data science

এটা হচ্ছে ডাটার খেলা । নিশ্চই শুনে থাকবেন ডাটা হচ্ছে একুশ শতকের সবচেয়ে মূল্যবান সম্পদ । সময়ের সাথে সাথে মানুষজন অনলাইনে আসছে । প্রচুর পরিমাণে ডাটা তৈরী হচ্ছে । আমি সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট করলাম, ডাটা তৈরী বা জেনারেট হলো । আপনি ফেসবুকে প্রোফাইলে বায়ো তে শেয়ার করলেন অমুক কোম্পানিতে নতুন জয়েন করলেন, ডাটা জেনারেট হয়ে গেল । প্রতিনিয়ত বিভিন্ন প্ল্যাটফর্মে মিলিয়ন মিলিয়ন ডাটা তৈরী হচ্ছে । এসব ডাটা রক্ষণাবেক্ষণ, ভিজুয়ালাইজেশন, ডাটা এনালাইসিস, ঠিকঠাকভাবে ব্যবস্থাপনা করা ইত্যাদি কাজের জন্য ডাটা সাইন্টিস্ট প্রয়োজন হবে যারা এসব কাজ করবে । বর্তমানে এবং ভবিষ্যতে এই স্কিলের প্রচুর ডিমান্ড থাকবে ।
গড় বেতনঃ $113,309 / yr

2021 Top skills-Ashiqur Rahaman

Development (web, mobile, software)

এই স্কিলের ব্যাপারে আশা করি অনেকেই জানেন । মোবাইলের অ্যাপ্লিকেশান, ওয়েবসাইট, সফটওয়্যার ডেভেলপমেন্ট এসবে চাহিদা অনেক আগে থেকেই ছিল এবং দিন দিন বাড়ছে । সবাই অনলাইনে যেহেতু আসছে, সকলেরই এসবের চাহিদা থাকবে । এজন্য এর মধ্যে যেকোন একটি ঠিক করে শেখা শুরু করে দেওয়া যেতে পারে ।
গড় বেতনঃ $103,620 / yr

Cybersecurity

আপনি বিশেষ উদ্দেশ্যে ওয়েবসাইট খুললেন । কিন্তু দেখা গেল কয়েকদিন পরে সাইট হ্যাক হয়ে গিয়েছে! ব্যাপারটা মোটেই ভাল হবে না তাই না? এজন্য সাইবার সিকিউরিটির গুরুত্ব চলে আসে । সাইটে যথাযথ নিরাপত্তা নিয়ে রাখতে হবে যাতে কোন থ্রেট আসলে মোকাবেলা করা যায় ঠিকমত । সাইবার সিকিউরিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ডিমান্ডেবল স্কিল । এর বেতনও ও চাহিদা সব সময়ই বৃদ্ধি পাবে । ইন্টারনেটের প্রসার যত হচ্ছে সবকিছুই তত অনলাইন হচ্ছে । একারণে এই সেক্টরে অনেক সম্ভাবনা । সাইবার সিকিউরিটির অনেক অনেক শাখা আছে । একটু রিসার্চ করতে হবে আপনি কোনটাতে যাবেন ।
গড় বেতনঃ $92,000 / yr

Cloud engineering

ক্লাউড সার্ভিস, ক্লাউড কম্পিউটিং বিষয়গুলো কী আসলে? একদম শর্টে যদি বলি, আপনি গুগল ড্রাইভে ফাইল রাখেন সেটা ক্লাউড । কিন্তু ক্লাউড সিস্টেম শুধু স্টোরেজ এর মধ্যে সীমাবদ্ধ না । অনলাইনে যেসকল কাজকর্ম হয়, যেমন অনলাইনে এখন গেম খেলা যায় ক্লাউড গেমিং । গুগলে স্টেডিয়া । আপনার পিসির তেমন একটা প্রসেসিং পাওয়ার দরকার নেই । শুধু নেট কানেকশন ভাল থাকলেই হবে । সব ভাল ভাল গেম গুগলের ইঞ্জিনে বা কম্পিউটারে চলবে আপনার পিসিতে শুধু স্ট্রিম হবে । এটা ক্লাউড এর অংশ- ক্লাউড কম্পিউটিং । মোটকথা একটি লোকাল কম্পিউটারে যা হয় সে সব হবে অনলাইনে, কিন্তু এ সমস্ত হবে অনলাইনে এবং এর কর্মক্ষমতা অনেক বেশি । উপরে বেশ অনেক স্কিলের কথা বলেছি, সেসমস্ত স্কিল অনেক কিছু ক্লাউড প্ল্যাটফর্মে চর্চা করতে হয় । যেমন AI, Data Science । আরো একটা মূল ধারার ব্যবহারের কথা বলছি ।

ধীরে ধীরে অনলাইনে যেসব সফটওয়্যার বা স্টার্টাপ চালু হচ্ছে সব ক্লাউড প্ল্যাটফর্মে আসছে কারণ ক্লাউডে খরচ অনেক কম । বিভিন্ন সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন এদের হিউজ পরিমান ডাটা ক্লাউডেই রাখে । তবে ওদের অবশ্য নিজেদের ডাটা সেন্টার থাকে । কিন্তু সবার পক্ষে এটা সম্ভব নয় । এজন্য গুগল, ফেসবুক এদের মত উচ্চ প্রসেসিং পাওয়ার কম খরচে ব্যবহার করতে হয় তাহলে ক্লাউডই বেস্ট অপশন । এখন মূল কথা হলো, এত বক বক করেছি তার একটাই কারণ । ক্লাউডে যত এভাবে সফটওয়্যার লঞ্চ হবে ততই এসমস্ত রক্ষণবেক্ষণ, ম্যানেজ করা, ক্লাউড সিকিউরিটি বিভিন্ন কারণে দক্ষ লোক দরকার হবে । এসব যারা করে তারাই ক্লাউড ইঞ্জিনিয়ার ।
গড় বেতনঃ $127,957 / yr

Cloud-native architecture skills

উপরে ক্লাউড ইঞ্জিনিয়ারিং এর মতই এটা একই ফিল্ডের কাজ কিন্তু অনেক বিশাল পরিসর এটার । ক্লাউডের ব্যাপারে sdxcentral .com বলেছে,
“Cloud-native architecture is the design or plan for applications and services built specifically to exist in the cloud. Most resources emphasize the role of microservices in cloud-native architecture. Microservices are critical for a DevOps pipeline because small teams can work on small portions of an application.”
অর্থাৎ ক্লাউডে সফটওয়্যার, ওয়েব অ্যাপ্লিকেশান এসমস্ত কিছু লঞ্চ করার ক্ষেত্রে সেটার আর্কিটেক্ট করতে হয় । এটাকে উক্ত প্ল্যাটফর্মের ভীত বলতে পারেন । কিভাবে ক্লাউডে উক্ত আইটেমটি লঞ্চ করা হবে বা ব্যবহার করা হবে, কিভাবে সেটাকে ম্যানেজ করা হবে ইত্যাদি কাজগুলো Cloud-native architect রা করেন ।
গড় বেতনঃ $153,000 / yr

Automation

শুনেছেন কি ধীরে ধীরে অনেক চাকরি বিলীন হয়ে যাচ্ছে? অনেকে চাকরি হারাচ্ছেন? শোনার কথা । অনেক চাকরি দিনে দিনে অটোমেটেড হয়ে যাচ্ছে । এর অর্থ আগে যেসকল কাজ মানুষ করত সেসব মেশিনের মাধ্যমে করা হচ্ছে । এতে করে কোম্পানির উৎপাদন বাড়ছে কিন্তু অনেক মানুষ চাকরিচ্যূত হচ্ছেন । এরই মধ্যে যুক্তরাষ্ট্রে DRIVER, CASHIERS, MANUFACTURING WORKERS, BANK TELLERS ইত্যাদি অনেক চাকরি হারিয়ে যাচ্ছে । বাংলাদেশেও ধীরে ধীরে ফ্যাকটরি গুলোতে অটোমেশন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে । বেশ কিছু সময় আগে নিউজে দেখেছি গার্মেন্টস শিল্পে অটোমেশন করা হচ্ছে অনেক অংশ । হাতিল নামে যে ফার্নিচার কোম্পানি আছে ওরাও অটোমেশন করছে ফ্যাক্টরি । এজন্য সতর্ক হয়ে এখনি নতুন স্কিল আয়ত্বে আনতে হবে । এসমস্ত চাকরি ভ্যানিশ হচ্ছে অটোমেশনের জন্য । কিন্তু অন্য দুয়ার গুলো তো খুলে যাচ্ছে । এই অটোমেশন ইন্ডাস্ট্রি তে এসব কাজ করা জন্য প্রচুর দক্ষ মানুষ লাগবে । তাহলে এসব শিখেই আমাদের নতুন প্রযুক্তির সাথে খাপ খাইয়ে নিয়ে এগিয়ে থাকতে হবে । তাহলেই বুদ্ধিমানের কাজ হবে ।
গড় বেতনঃ $91,078 / yr

এছাড়াও আরো অনেক স্কিল বর্তমানে ডিমান্ডে আছে কিন্তু এগুলো নিয়ে অনেক আলোচনা হয় তাই আর লিখছি না । যেমনঃ গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ডিজিটাল মার্কেটিং, থ্রিডি এনিমেশন ইত্যাদি । আজকের মত এই পর্যন্ত । এত বিশাল আর্টিকেল শেষ পর্যন্ত বেশি লোক পড়বে বলে মনে হয় না!! 🙃 Think Happy, Be Happy. 🙂

3 thoughts on “২০২১ এর টপ স্কিলস”

Leave a Comment

Your email address will not be published.

This will close in 0 seconds