মার্কেটপ্লেস কি শুধু মার্কেটপ্লেসেই কি ফ্রিল্যান্সিং করে

মার্কেটপ্লেস কি? শুধু মার্কেটপ্লেসেই ফ্রিল্যান্সিং করে?

মার্কেটপ্লেস সম্বন্ধে বলার আগে একটু বলে নেই, আপনার কি ইন্ডাস্ট্রি সম্বন্ধে ধারণা আছে? ইন্ডাস্ট্রি শব্দটা শোনার পরে আপনি আসলে কি বোঝেন? ইন্ডাস্ট্রি দ্বারা কোন একটা শিল্পকে বোঝানো হয় । ইন্ডাস্ট্রি এবং ফার্ম সম্বন্ধে বোঝার জন্য নীচের লেখাটা লক্ষ্য করুনঃ 

ফার্ম (firm):

একটি দ্রব্য উৎপাদনে কতগুলো স্বয়ংসম্পূর্ণ একক থাকে। উৎপাদনের এসব স্বয়ংসম্পূর্ণ একককে প্লান্ট বলে। আর যদি একই ব্যবস্থাপনায় পরিচালিত স্বয়ংসম্পূর্ণ একাধিক প্লান্ট থাকে তবে তাদের সমষ্টিকে ফার্ম বলে। 

ফার্ম হলো শিল্পের একটি একক। যেমন: ইউএমসি জুট মিল একটি ফার্ম, আর এর অধীনে একই ব্যবস্থাপনায় পরিচালিত প্রত্যেকটি ইউনিট হলো একেকটি প্লান্ট। যেমন—চিনিশিল্প, বস্ত্রশিল্প, সারশিল্প ইত্যাদি।

শিল্প (industry):

একই দ্রব্য বা সমজাতীয় দ্রব্য উৎপাদনের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন ব্যবস্থাপনার অধীনে সকল উৎপাদন প্রতিষ্ঠান বা ফার্মের সমষ্টিকে শিল্প বলে। পূর্বের উদাহরনে ইউএমসি জুট মিলকে একটি ফার্ম বলা হয়েছে। 

আর শিল্পের ক্ষেত্রে দেশের সকল জুট মিলকে একসাথে পাট শিল্প বলা হবে। অর্থাৎ শিল্প হলো একটি দ্রব্য উৎপাদনে নিয়োজিত সকল ফার্মের সমষ্টি। [ তথ্য সূত্রঃ parthokko.com.bd ] 

এবার একটু ফ্রিল্যান্সিং এর টপিকে আসা যাক । আমি যদি বলি এসইও ইন্ডাস্ট্রি, ওয়েব ডেভেলপমেন্ট ইন্ডাস্ট্রি তাহলে নিশ্চই বুঝতে পারছেন এসইও বা ওয়েব ডেভেলপমেন্ট বিষয়ক যত কাজ আছে সেগুলো এই সেক্টরে হয়ে থাকে । 

সেটা হতে পারে অনলাইনে বা অফলাইনে তবে এই কাজগুলো অনলাইনেই বেশি চর্চা হয় এবং আমরা অনলাইনের ব্যাপারে বেশি কথা বলব এখানে । পরে এই ইন্ডাস্ট্রি গুলোর ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হবে ।

এবার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মূল আলোচনায় আসা যাক । কঠিন বা জটিল কোন বিষয় না । মার্কেটপ্লেসটা অনেকটা মার্কেট বা বাজারের মতই । যেখানে গেলে আপনি সবরকম আইটেম কিনতে পারেন । এখানেও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হচ্ছে এমন ওয়েবসাইট যেগুলো ফ্রিল্যান্সিং কাজের জন্যই তৈরী । 

এখানে বিভিন্ন ক্লায়েন্ট অর্থাৎ মানুষজন যাদের ব্যবসার জন্য স্কিলড মানুষ দরকার তারা তাদেরকে খোজ করেন আর অপরদিকে যারা স্কিলড মানুষ তাদের প্রয়োজন কাজ, সো তারা এখানে কাজ খোজে । বিষয়টা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মত বলতে পারেন । 


ক্লায়েন্ট এসে তার রিকুয়্যারমেন্ট পোস্ট করবে স্কিলড বা দক্ষ মানুষ খোজার জন্য অপর দিকে আপনি সেই কাজটি করতে পারবেন বলে মনে করলে সেখানে বিড করবেন । বিড বলতে নিলামের বিডই বোঝানো হচ্ছে এখানে । 

অর্থাৎ আপনার মত আরো অনেক দক্ষ ফ্রিল্যান্সার আছে যারা কাজটি করতে চাইবে । একারনে ক্লায়েন্টকে যথযথভাবে নিজেকে উপস্থাপন করে ইনফ্লুয়েন্স করার চেষ্টা করতে হবে বা মোটিভেট করতে হবে যে হ্যা আপনি সেটা পারবেন । এখানে কিভাবে বিড করা হয়, কিভাবে কাজ পাওয়া যায় এগুলো বিস্তারিত আলোচনা পরবর্তীতে করা হবে । তবে আশা করি এটা বুঝতে পারলেন যে মার্কেটপ্লেস কি জিনিস । 

এখন আরেকটি বিষয় হচ্ছে, শুধু মার্কেটপ্লেসেই কি কাজ পাওয়া যায় বা করা যায়? উত্তর হচ্ছে না । অনলাইনে আসলে কাজের শেষ নেই এবং সুযোগেরও কমতি নেই । 

আপনি যদি প্রকৃতপক্ষে দক্ষ হয়ে থাকেন । আপনি ধীরে ধীরে অনলাইনে জগতে পদার্পন করলে এবং অর্থ আয় শুরু করতে পারলে অনেক অনেক দরজার সন্ধান পেয়ে যাবেন । 

ডিরেক্ট ক্লায়েন্ট বলে একটা কথা প্রচলিত আছে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে । আপনি যখন মার্কেটপ্লেসে কাজ করবেন তখন অনেকে ক্লায়েন্ট পেয়ে যাবেন যারা সরাসরি কাজ করতে আগ্রহী । তারা তখন শুধুমাত্র মার্কেটপ্লেসের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ না করে সরাসরি বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করতে চাইবে । এভাবে আরো বড়ো পরিসরে এবং অনেক দীর্ঘ সময়ের জন্য তাদের সাথে কাজ করা সম্ভব হবে । অনেক বড় ফ্রিল্যান্সারই এভাবে কাজ করেন ।

ডিরেক্ট ক্লায়েন্ট এর মাধ্যমে মার্কেটপ্লেসের বাইরেও ক্লায়েন্টের সাথে কাজ কর যায়


তাহলে মার্কেটপ্লেসের উপরেই আপনার নির্ভরশীল থাকতে হচ্ছে না । এখন কিভাবে মার্কেটপ্লেসের বাইরে ক্লায়েন্টের সাথে যোগাযোগ করতে পারবেন, কিভাবে ট্রাস্টেড ক্লায়েন্ট খুজবেন ইত্যাদি সব ধীরে ধীরে জানতে ও বুঝতে পারবেন । 

এছাড়াও আরো অনেক উপায় আছে যেমন আপনি নিজের ওয়েবসাইট খুলে সেটার মাধ্যমে ক্লায়েন্টদেরকে ফ্রিল্যান্সিং সার্ভিস দিতে পারবেন । তখন অবশ্য সেটা অন্য লেভেলের অনলাইন বিজনেস / এজেন্সি পর্যায়ে চলে যায় । এটি নিয়ে আমাদের বিস্তারিত একটা চ্যাপ্টারে কথা বলার পরিকল্পনা আছে ।

আরেকটি অন্যতম উপায় হচ্ছে আপনি মার্কেটপ্লেস ছাড়াও বাংলাদেশি লোকাল ক্লায়েন্টদের কাজ করে দিতে পারবেন । এগুলো বিভিন্ন ফেসবুক গ্রুপ, ওয়েবসাইট বা কমিউনিটি থেকে পেতে পারেন । 

দেখুন বাংলাদেশেও কিন্তু ধীরে ধীরে অনলাইন ইন্ডাস্ট্রি গুলো গ্রো করছে । এজন্য এখানেও প্রফেশনাল মানুষজন দরকার পড়ে । তো এসব জায়গায় হিউজ কাজ করার সম্ভাবনা আছে এবং প্রতিনিয়ত সেটি বাড়ছে । এই জায়গাগুলো ধীরে ধীরে ফিউচার প্রফেশনাল দ্বারা পরিপূর্ণ হবে । আপনি হতে পারেন সেই প্রফেশনালদের অংশ 😀

Leave a Comment

Your email address will not be published.

This will close in 0 seconds