ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং একটি ইংরেজি শব্দ যেটিকে বলা হয়ঃ Working for different companies at different times rather than being permanently employed by one company. এটির বাংলা অর্থ হচ্ছে, কোন নির্দ্রিষ্ট কোম্পানির জন্য পার্মানেন্টলি কাজ না করে, একই সাথে ভিন্ন ভিন্ন কোম্পানির জন্য ভিন্ন ভিন্ন সময়ে কাজ করা । সোজা কথায় প্রচলিত চাকরি না করে নিজের মত স্বাধীনভাবে কাজ করাই হচ্ছে ফ্রিল্যান্সিং ।

এখন ফ্রিল্যান্সিং এখানে একটা টার্ম হিসেবে ব্যবহৃত হয় । এটি কোন পেশার নাম না । এটি একটি পদ্ধতি । আপনি কোন পদ্ধতি ক্যারিয়ার তৈরী করছে বা অর্থ উপার্জন করছেন সেটা । তবে অধিকাংশ ক্ষেত্রে বর্তমানে এটাকে একটা পেশা হিসেবে উপস্থাপন করা হয় । মোটাদাগে আপনি সেটা বলতে পারেন । তাহলে মোদ্দা কথা এই দাড়ালো আপনি স্বাধীন ভাবে কারো অধীনে না থেকে কাজ করলে এবং অর্থ উপার্জন করলে সেটাকেই ফ্রিল্যান্সিং বলে । বর্তমানে অনেকের ভুল ধারণা থাকে যে অনেকে হয়তো অনলাইনে কাজ করাকেই ফ্রিল্যান্সিং ভাবে । কিন্তু অফলাইনেও এটা সমান ভাবে উপস্থিত । যেমন একজন ডাক্তার বা কোন ইঞ্জিনিয়ার নিজের একটা চেম্বার খুলে যদি কাউকে সেবা প্রদান করেন তাহলে তিনিও একজন ফ্রিল্যান্সার হিসেবে সার্ভিস দিচ্ছেন ।

এগুলো সব গেল তাত্ত্বিক আলোচনা । এবার আমরা অনলাইনের দিকে ফোকাস করি কারণ আমাদের এই লেখা অনলাইনকে কেন্দ্র করেই । অনলাইনে অনেক অনেক রকম কাজ আছে যেগুলোর কোন একটিতে আপনি যদি এক্সপার্ট হয়ে থাকেন তাহলে সেই ফিল্ডে আপনি চাইলে ক্লায়েন্টদের সেবা দিতে পারবেন । আপাতত বোঝার সুবিধার্তে ধরে নিচ্ছি আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার । এখন আপনি অনলাইনে মার্কেটপ্লেসে দেখলেন কোন একজন ব্যক্তি তথা ক্লায়েন্ট জব পোস্ট করেছে যে তার একটা লোগো ডিজাইন করার জন্য লোক দরকার । আপনি যদি কাজটার জন্য বিড করেন এবং কাজটা পেয়ে যান তাহলে তাকে সেবা বা সার্ভিস দেওয়ার মাধ্যেম অর্থ আয় করতে পারবেন ।

এভাবেই কাজ কন্টিনিউ করে যেতে থাকবেন এবং আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার চলমান থাকবে । এটা একটা উদাহরন মাত্র । এই যে আপনি এখানে ঐচ্ছিকভাবে উক্ত কাজ করার জন্য বিড করলেন এবং যদি কাজটা পেয়ে যান, তাহলে উক্ত ক্লায়েন্টের জন্য কাজ করে দিয়ে অর্থ উপার্জন করলেন এটাই ফ্রিল্যান্সিং কাজের একটা নমুনা । আপনি কোন নির্দ্রিষ্ট কোম্পানির অধীনে নির্দ্রিষ্ট সময় নিয়ে কাজ করছেন না । কাজ নেওয়ার পরে নিজের সুবিধা মত সময়ে কাজ করছেন । এটাই হচ্ছে ফ্রিল্যান্সিং কাজের সুবিধা । বিশেষ করে অনলাইন প্ল্যাটফর্মের ক্ষেত্রে । আশা করছি ফ্রিল্যান্সিং এর একটা বেসিক ধারণা পাওয়া গেল ।

Leave a Comment

Your email address will not be published.

This will close in 0 seconds